মূল পাতা / টিপস এন্ড ট্রিকস / শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন? আপনার দরকার ৮টি সুপারফুড

শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন? আপনার দরকার ৮টি সুপারফুড

যে সব মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান তাদের খাদ্যতালিকার বিষয়ে সাবধানতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। কারণ নতুন মায়েরা যা খাবেন, বুকের দুধের মাধ্যমে সে পুষ্টিই গ্রহণ করবে শিশুরা। তাই নিজেকে পরিপুষ্ট রাখার মাধ্যমে শিশুকেও পুষ্টিকর দুধ খাওয়াতে হলে মায়েদের বিশেষ খাবার গ্রহণ করতে হবে। এখানে জেনে নিন ৮টি খাবারের কথা যা শিশুদের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদের জন্য ‘সুপারফুড’ বলে বিবেচিত হয়।

১. পানি : এটা খাবার নয়, তবে সঠিক পরিমাণে দুধ উৎপাদনের জন্য পানি খুবই দরকারি। পানির অভাবে আপনার দেহ ডিহাইড্রেটেড হয়ে পড়বে এবং শক্তি কমে যাবে। পানির সঙ্গে চিনিবিহীন পানীয় এবং স্যুপ খেতে পারেন।
২. স্যামন মাছ : এই মাছটি প্রোটিনের খুব একটা উৎস। স্যামন মাছ ভিটামিন বি১২ এবং ওমেগা-৩ ফ্যাটি এসিডে পূর্ণ। প্রাকৃতিকভাবে ভিটামিন ‘ডি’-এর একটি ভালো উৎস স্যামন মাছ। এসব তথ্য দিয়েছেন খাদ্য ও পুষ্টি বিশারদ র‍্যাচেল বিগান।
৩. শস্যদানা : ভাত, পাস্তা এবং ওটমিল ভিটামিন ‘বি’, মিনারেল এবং ফাইবারের দারুণ উৎস। এসব মায়ের দুধ উৎপাদনে সহায়ক এবং মায়ের রক্তে চিনির পরিমাণ সঠিকভাবে বজায়ে রাখে।
৪. গরুর মাংস : বুকের দুধ প্রদানকারী মায়েদের জন্য খনিজ জিঙ্কের প্রয়োজন হয় যা গরুর মাংসে রয়েছে। এতে উচ্চমাত্রার প্রোটিন রয়েছে যাতে আইরন ও ভিটামিন ‘বি’ থাকে। বিশেষ করে যে সব গরু ঘাস খেয়ে বেড়ে উঠেছে তাদের মাংসে ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে। এই উপাদানটি অ্যান্টিবায়োটিকস ও হরমোনের নিঃসরণ ঘটায়।
৫. ডিম : ডিমে প্রোটিন, কোলাইন, লুটেন, ভিটামিন বি১২ ও ডি, রিবোফ্লোবিন এবং ফোলেট রয়েছে। তাই আস্ত একটা ডিমের পুরো পুষ্টি প্রয়োজন বুকের দুধের জন্য।
৬. সবুজ শাক-সবজি : উচ্চমাত্রায় ভিটামিন এবং কম ক্যালরির জন্য সবুজ শাক-সবজির তুলনা নেই। এই খাবারে ভিটামিন এ, সি, ই এবং কে থাকে। এতে আরো রয়েছে ক্যালসিয়াম, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টস।
৭. শীম জাতীয় সবজি এবং বীচি : শীম এবং এর বীচি কিন্তু দারুণ পুষ্টিকর খাবার। প্রোটিন, ফাইবার, খনিজ এবং সাইটোকেমিক্যাল এর জন্য এগুলো দারুণ উৎস। সালাদ বা অন্য খাবারের সঙ্গে এগুলো প্রত্যেক মায়ের খাওয়া উচিত।
৮. বাদাম এবং বীজ : বিভিন্ন বাদাম এবং বীজ প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টসসহ মনোস্যাটুরেটেড ও পলিস্যাটুরেটেড ফ্যাটে পূর্ণ। এগুলো হৃদযন্ত্র ভালো রাখে এবং ত্বকের জন্যেও ভালো। সেই সঙ্গে পুষ্টিক দুধের উৎপাদনে তো ভূমিকা রাখেই।

সূত্র : ফক্স নিউজ

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

পছন্দের আরেকটি লেখা

অসহ্য টাক নিপাত যাক, এল মহৌষধ!

কথায় আছে টাক, প্রকৃতি, মৃগীবাই, তিন ব্যধির ওষুধ নাই। তবে এখন এই প্রবাদটির একটু সংশোধনের …