মূল পাতা / প্রযুক্তি / মোবাইল ফোন ব্যবহারে কিছু সতর্কতা

মোবাইল ফোন ব্যবহারে কিছু সতর্কতা

মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আধুনিক ব্যস্ততম জীবনে মোবাইল ফোন ছাড়া একটি দিনও ভাবা যায় না। কিন্তু এই মোবাইল ফোনের ব্যবহারেই সৃষ্টি হতে পারে কিছু সমস্যার। ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের ত্বক। তাই সেসব সমস্যা সমাধানে সতর্ক থাকতে হবে নিজেকেই।

যারা দীর্ঘসময় রাত জেগে ফোন ব্যবহার করেন যার জন্য আপনার চোখের চারপাশে দেখা দেয় ডার্কসার্কেল। আপনি যদি রাতে ঠিক মতো না ঘুমান তার প্রভাব চেহারায় পরে ও ত্বক দেখায় নিষ্প্রাণ এবং চোখের চারপাশ ফুলে যায়। তাই রাতে সঠিক সময়ে ঘুমাতে যান এবং ফোন বিছানার আশেপাশে না রেখে দূরে রাখুন।

ফোনে অনেক ময়লা থাকে যার থেকে এটিতে জার্ম এবং ব্যাকটেরিয়া আক্রমন ঘটে যার কারণে ত্বকে দেখা দেয় লাল বর্ণের রেশ সমস্যা। তাই প্রতিদিন ফোন পরিষ্কার করুন।

ফোন দীর্ঘক্ষণ ব্যবহার করার কারণে খুব গরম হয়ে যায় যা ত্বকের জন্য ক্ষতিকর। ফোনের গরম তাপ ত্বকের মেলানিন উৎপাদনে বাঁধা দিয়ে থাকে এবং ত্বকে দেখা দেখা দেয় অপ্রত্যাশিত কালো দাগ।

ফোনের কেসগুলো তৈরি করা হয় নিকেল, কোবাল্ট ও ক্রোমিয়াম জাতীয় ধাতব পদার্থ দিয়ে। ফোনের এই ধাতু গুলো ত্বকের এলার্জি সমস্যা বাড়িয়ে দেয় ত্বক লাল বর্নের হয় এবং ফোস্কাও দেখা দেয়।

তথ্য সুত্রঃ জাগো নিউজ

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

পছন্দের আরেকটি লেখা

নাটকীয় হারে বাড়ছে স্মার্টফোন পর্নোগ্রাফি

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে স্মার্টফোনের প্রসারের সঙ্গে সঙ্গে ক্রমে বাড়ছে পর্নোগ্রাফি দেখার হার। এ …