Home / টিপস এন্ড ট্রিকস / দেখে নিন কোন ধরনের বালিশ ঘুমের জন্য আদর্শ

দেখে নিন কোন ধরনের বালিশ ঘুমের জন্য আদর্শ

বালিশ নিয়ে অনেকেই খুব খুঁতখুঁতে হন৷ নিজের প্রিয় বালিশটি ছাড়া ঘুম হয় না অনেকেরই৷ কারও আবার বালিশই ঠিক হয় না রাতে৷ বালিশের কারণে ঘুমই হয় না সারারাত৷ এমনই কিছু অদ্ভুত সমস্যা প্রতি রাতেই দেখা যায় ঘরে ঘরে৷ আপনার সেই সাধের বালিশ পুরনো হলে নতুন বালিশ নির্বাচন করবেন কিভাবে? দেখে নিন কোন ধরনের বালিশ ঘুমের জন্য আদর্শ৷

আকৃতি

বালিশের আকৃতি আপনার পছন্দ মতোই নির্বাচন করতে পারবেন। তবে খুব বেশি ছোট বালিশে আপনার ঘুম ভালো হবে না। মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং, কুইন ইত্যাদি নানা সাইজের বালিশ থেকে আপনার পছন্দসই একটি বালিশ বেছে নিতে পারেন।

বালিশের উচ্চতা

অতিরিক্ত উঁচু কিংবা একদম নিচু বালিশ ঘুমের জন্য এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বালিশের উচ্চতা হওয়া চাই মাঝারি। বালিশের উচ্চতা এমন হওয়া উচিত যেন কাঁধ বা ঘাড় বেঁকিয়ে শুতে না হয়। আপনার যদি পাশ ফিরে শোওয়ার অভ্যাস থাকে তাহলে বিছানায় শোওয়ার পরে কাঁধের সঙ্গে গলার উচ্চতা যতটুকু ততটুকুই হওয়া উচিত বালিশের উচ্চতা। আর যদি আপনি চিৎ হয়ে শুতে পছন্দ করেন তাহলে আপনার ঘাড় এবং বালিশের উচ্চতা সমান্তরালে থাকা উচিত।

বালিশের উপকরণ

বালিশের উপরকরণ প্রাকৃতিক হওয়াটাই ভালো। ফোমের বালিশ বেশ নরম হলেও ঘুমানোর জন্য আরামদায়ক না। এধরনের বালিশ স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর। তাই তুলোর তৈরি বালিশই ভালো ঘুম এবং স্বাস্থ্যের জন্য উপকারী।

বালিশের কভার

বালিশের কভার খুব বেশি খসখসে হওয়া উচিত না। বিশেষ করে কারুকাজ করা চাদরের সঙ্গে যে বালিশের কভারগুলি দেওয়া থাকে সেগুলি রাতে ঘুমানোর সময় ব্যবহার করা উচিত না। বালিশের কভার হিসেবে নরম সুতি কাপড়ের কিংবা সার্টিন কাপড়ের কভারই ভালো।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য