Home / স্বাস্থ্য / ওজন কমানোর ঝামেলামুক্ত কিছু সহজ কৌশল

ওজন কমানোর ঝামেলামুক্ত কিছু সহজ কৌশল

ওজন কমানো অনেক যন্ত্রণাদায়ক কাজগুলোর মধ্যে একটি। ওজন একবার অনেক বেশী বেড়ে গেলে তা পুনরায় আগের অবস্থানে নিয়ে যাওয়া অনেক কষ্টসাধ্য কাজ। অনেক ঝামেলা পোহাতে হয় এবং অনেক কিছু ত্যাগ করে নিয়ে তবেই ওজন কমানো সম্ভব হয়। অনেকেই এই ঝামেলার কাজ করতে বিরক্ত বোধ করেন যার ফলে ওজনটা আর কমানো হয়ে উঠে না। তখন আবার শুরু হয় ওজন সংক্রান্ত নানা শারীরিক সমস্যা। সুতরাং ওজনটা কমানোই বুদ্ধিমানের কাজ। তবে কিছু কৌশল রয়েছে যার মাধ্যমে ঝামেলামুক্ত ভাবে ওজন কমিয়ে নিতে পারেন খুব সহজেই। খুব বেশী কষ্টও করতে হবে না। চলুন তাহলে জেনে নেয়া যাক ওজন কমানোর ঝামেলামুক্ত কিছু সহজ কৌশল।

১) যোগ করুন, বাদ দেবেন না

ওজন কমাতে চাইলে অনেকেই একবেলা বা দুই বেলার খাবার বাদ দেয়ার চেষ্টা করেন। এই কাজটি কখনোই করবেন না। কারণ এতে বরং আপনি বেশীই খেয়ে ফেলবেন। বরং বেলার সংখ্যা বাড়ান। ৩ বেলার জায়গায় অল্প করে ৫-৬ বেলা খান। একটু খেয়ে ক্ষুধা কমিয়ে ফেলুন। দেখবেন ওজন কমতে শুরু করেছে।

২) ব্যায়ামের কথা ভুলে যান

এটি আসলে আমাদের মানসিক একটি সমস্যা। যখন আমরা ব্যায়ামের কথা ভাবি তখনই রাজ্যের অলসতা দেহে ভর করে এবং ফলাফলে ব্যায়াম করা আর হয়ে উঠে না। এর চাইতে এক কাজ করুন, ব্যায়ামের চিন্তা বাদ দিন। তার পরিবর্তে ঘরে কাজ করা শুরু করে দিন। এক ঢিলে দুই পাখি মারার মতো ওজন কম্বে এবং ঘরও গোছানো থাকবে।

৩) পছন্দের খাবারগুলো থেকে ফ্যাট কমিয়ে নিন

যখন আমরা দেখি যে পছন্দের খাবারে ফ্যাট বেশী এবং আমরা তা খেতে পারবো না তখন ওই নিষিদ্ধ জিনিসের প্রতিই আগ্রহ বেড়ে চলে। এর চাইতে বরং পছন্দের খাবার থেকে অল্প করে ফ্যাটটাই ভাদ দিয়ে দিন। যেমন অতিরিক্ত তেল না দিয়ে বেকড স্ন্যাকস খান, মেয়োনেজ বা চীজ বাদ দিন খাবার থেকে ইত্যাদি।

৪) প্রচুর পানি পান করুন

খাবার বাদ দিতে এবং ব্যায়াম করতে ঝামেলা? তাহলে সেগুলো না করে পানি পান করা বাড়িয়ে দিন। প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস করুন। এতে আপনার খাবার চাহিদা অনেক কমে যাবে এবং সেই সাথে দেহের সার্বিক উন্নতি হবে।

৫) খাবার ভাগ করে নিন

আমাদের আরেকটি মানসিক সমস্যা বেশী খাবার দেখলে বেশী খেয়ে ফেলা। এই সমস্যা থেকে দূরে থাকতে নিজের খাবার ভাগ করে খানিকটা অন্যকে দিয়ে দিন। আপনার খাওয়া কমে যাবে এবং অন্যেরও পেট ভরবে।

৬) মন শক্ত করুন

ঝামেলা না করতে চাইলে মনটা শক্ত করে ফেলুন। ব্যায়াম করতে না পারলে বা পছন্দের খাবার বাদ না দিতে পারলে মন শক্ত করে ফেলুন। মনকে বোঝান আপনাকে ওজন কমাতে হবে। আর এরজন্ন শারীরিক পরিশ্রম ও ফ্যাট কমানোর প্রয়োজন রয়েছে। দেখবেন অনেকটাই পারছেন।

৭) সময় পেলেই হাঁটুন

আধুনিক যুগে ব্যস্ত মানুষেরা একেবারেই হাঁটতে চান না। পাচ মিনিটের পথে জ্যামে আধাঘণ্টা বসে থাকলেও নেমে হাঁটতে চান না। এই কাজটি করবেন না। সময় সুযোগ পেলেই হেঁটে আসুন। ওজন কমাতে একেবারেই ঝামেলা পোহাতে হবে না।

তথ্য সুত্রঃ হেলথ ডাইজেস্ট

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য