মূল পাতা / প্রযুক্তি / গুগলের হাতে নিরাপদ নয় আপনার ব্যক্তিগত ছবি

গুগলের হাতে নিরাপদ নয় আপনার ব্যক্তিগত ছবি

ভয়ানক অ্যাপের উদয় হয়েছে। অ্যাপটি দেখার জন্য যদি ভুল করেও একবার ইনস্টল করেন তাহলে আনইনস্টল করেও এর হাত থেকে মিলবে না রেহাই। অজান্তেই আপনার সমস্ত ব্যক্তিগত ছবি ইন্টারনেটে আপলোড করতে থাকবে অ্যাপটি। সম্প্রতি এমন চাঞ্চল্যকর তথ্যই মিলেছে গুগলের অ্যাপ গুগল ফুটেজ সম্পর্কে।

আপস্টার্ট বিজনেস জার্নালে কর্মরত এক সাংবাদিক ডেভিড আর্নট এমনই এক ভয়ানক ঘটনার সম্মুখীন হয়েছেন। গোটা ঘটনাটি তিনি ট্যুইটারের মাধ্যমে শেয়ারও করেছেন। তিনি জানাচ্ছেন, প্রায় মাস খানেক আগে আমি গুগলের নতুন ফটো অ্যাপটি স্টোর থেকে ডাউনলোড করি। জাস্ট দেখার জন্যই করেছিলাম। দেখে আমার খুব একটা ভালো লাগেনি। তাই কিছু দিন বাদে সেটা আনইনস্টল করে দেই। এক সপ্তাহ বাদে আমার ল্যাপটপ থেকে গুগল ফুটেজ খুলে দেখি ইনস্টল করার আগে এবং পরেরও তোলা প্রচুর ছবি ইন্টারনেটে আপলোড হয়ে গিয়েছে। মানে আনইনস্টল করার পরেও অ্যাপটি ইন্টারনেটের সঙ্গে ফটোগুলি সিঙ্ক করে যাচ্ছে। এটা একাধারে বেশ ভয়ানক এবং বিপজ্জনক ব্যাপার।

গুগলের কাছে তিনি ব্যাপারটি নিয়ে অভিযোগও করেন। তাতে গুগল জানিয়েছে, ইনস্টল করার সময়ই প্লে স্টোর সেটিংস-এ একটি অপশন রয়েছে, যাতে আপনাআপনিই ফোনের সমস্ত ফটো ব্যাক-আপ নিতে শুরু করবে। সেটি বন্ধ করতে হবে। মনে রাখবেন, ফোনের সেটিংস প্লে স্টোরের সেটিংসের সঙ্গে জুড়ে থাকে। তাই এমন অনেক অ্যাপ আছে, যা আনইনস্টল করার পরেও নিজের কাজটি অদৃশ্য অবস্থায় করতে থাকে। আপনি জানতেও পারবেন না, কখন আপনার একান্ত ব্যক্তিগত মুহূর্তগুলি ইন্টারনেটে আপলোড হয়ে যাচ্ছে।

তথ্য সুত্রঃ এই সময়

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

পছন্দের আরেকটি লেখা

নাটকীয় হারে বাড়ছে স্মার্টফোন পর্নোগ্রাফি

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে স্মার্টফোনের প্রসারের সঙ্গে সঙ্গে ক্রমে বাড়ছে পর্নোগ্রাফি দেখার হার। এ …