Home / জনসচেতনতা / বিয়ের পর যে ৭ টি পরিবর্তন আসে প্রত্যেক নারীর মধ্যে

বিয়ের পর যে ৭ টি পরিবর্তন আসে প্রত্যেক নারীর মধ্যে

126161_1

বিয়ে বিষয়টি সত্যিকার অর্থেই অনেক বেশি অদ্ভুদ, বিশেষ করে একজন নারীর ক্ষেত্রে। বিয়ে মূলত দুজনের মধ্যে হলেও এই সম্পর্কে জড়িয়ে পড়ে অনেক মানুষ। দুটি সম্পূর্ণ পরিবার। এই সম্পর্ক রক্ষার্থে অনেক বেশি পরিবর্তন প্রয়োজন হয়। আর যেহেতু নারীরাই সব ছেড়ে অন্য একটি সংসারে নিজেকে নিয়ে আসেন সেকারণে নারীদের মধ্যেই সবথেকে বেশি পরিবর্তন চলে আসে। আগের থেকে পুরো ভিন্ন একটি স্বত্বার জন্ম হয় বলে মনে করা হয়। যে পরিবর্তনগুলো আগে নারীটি কল্পনাও করতে পারতেন না সেই পরিবর্তনই নিজের মধ্যে আপনাআপনিই নিয়ে আসেন তিনি।

১) হুট করেই অনেক বেশি দায়িত্ববোধ চলে আসে

যদিও নারীরা বাবার সংসার থেকেই অনেক বেশি দায়িত্বজ্ঞান সম্পন্ন হয়ে থাকেন তারপরও নিজের ঘরে অনেক দায়িত্ব এড়িয়ে গেলেও ক্ষতি নেই বলে অনেকেই দায়িত্ব থেকে পিছিয়ে আসেন। কিন্তু বিয়ের পর থেকে হুট করেই যেনো এই দায়িত্বপালনের বিষয়টি মাথায় এসে ভর করে। আগের তুলনায় অনেক বেশিই দায়িত্ব পালনে সচেষ্ট হয়ে উঠেন প্রত্যেক নারীই।

২) ‘আমি’ বলার পরিবর্তে কথায় ‘আমরা’ বেশি ব্যবহার হয়

আগে যেখানে আমি এটা, আমি সেটা, আমার এটা পছন্দ ইত্যাদি ধরণের কথায় হাস্যউজ্জ্বল থাকতো মুখটি সেখানেই আমি’র পরিবর্তে প্রতি কথায় উচ্চারিত হয় ‘আমরা’ শব্দটি। একজন নারীই প্রথমে মেনে নিতে শিখে ফেলেন তিনি এখন একা নন তার সাথে আরেকটি মানুষ জড়িত।

৩) অনেক বেশি সহ্য করার ক্ষমতা আসে

বিয়ের পরের জীবনে দুপক্ষেরই কম্প্রোমাইজের বিষয়টি জানা থাকলেও কম্প্রোমাইজ আসলে নারীকেই বেশি করতে হয়। এবং সমাজ ও অন্যান্য অনেক বিষয় ভেবে মেনে নিয়ে সহ্য করে চলার ক্ষমতাও এসে পড়ে আপনাআপনিই। বিয়ের আগে যেসকল বিষয় না মানার চিন্তা ছিল মাথায় তা ঝেড়ে ফেলে সেই নারীই সহ্য করে মুখ বুজে থাকেন।

৪) প্রাধান্য পরিবর্তিত হয়ে যায়

বন্ধুবান্ধবের সাথে আড্ডা, ঘোরাঘুরি, মুভি দেখা বা শপিং যতোই পছন্দের হয়ে থাকুক না কেন, নারীদের এই প্রাধান্যের পরিবর্তন হয়ে যায় বিয়ের পরই। বিয়ের পর প্রাধান্য চলে আসে শ্বশুরবাড়ির কাজকর্ম, স্বামীর প্রতি দায়িত্ব। এবং এই বিষয়গুলো নারীকে বলে দিতে বা শিখিয়ে দিতে হয় না, এই বিষয়টিতে পরিবর্তন আসে এমনিতেই।

৫) কিছু বলার আগে চিন্তা করে নেয়ার ক্ষমতা হয়

এমন অনেক নারীই আছেন যারা নিজের পরিবারে বকা খেয়েছেন চিন্তা করে কথা না বলার জন্য। হুট করে ন্যয় কথা মুখের উপর বলে দেয়ার জন্য অনেক নারীই ঠোঁটকাটা উপাধি পেয়ে বসে থাকেন। কিন্তু বিয়ের পর সেই নারীই অনেক চিন্তা ভাবনা করেই কথা বলেন। এই পরিবর্তনটি তিনি নিয়ে আসেন সম্পর্ক ও নিজেকে ভালো রাখার জন্যই।

৬) নিজের আগের জীবনটাকে বিদায় জানিয়ে দিতে হয়

নিজের ইচ্ছে মতো ঘুম থেকে উঠা, ইচ্ছে হলেই একটু শপিং চলে যাওয়া, বা বন্ধুদের সাথে আড্ডা দিতে বসে যাওয়ার আগের জীবনটা নারীকেই বিসর্জন দিয়ে দিতে হয়। আগের জীবনের সবকিছু ফেলে দিয়েই বিবাহ বন্ধনে আবদ্ধ হন নারীরা।

৭) নিজের স্বপ্নের পরিবর্তে অন্যের স্বপ্ন পূরণের পেছনে ছুটতে হয়

প্রত্যেক নারীরই নিজস্ব স্বপ্ন থাকে, বিয়ের পর নিজের স্বপ্নের কথা ভুলে যেতে হয় অনেক নারীকেই। বরং তার স্বামী ও শ্বশুরবাড়ির সকলের স্বপ্ন পূরণ করার পেছনে ছুটে চলতে হয় তাকেই।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য