Home / জনসচেতনতা / মেয়ে তোমার দায়িত্ব তুমি নাও

মেয়ে তোমার দায়িত্ব তুমি নাও

485887_296717830416418_170279896393546_641182_1468616898_n

নুরুন নাহার লিলিয়ানঃ মেয়ে তোমার দায়িত্ব তুমি নাও । এই স্বার্থপর জঘন্য সমাজে তোমার জন্ম ! তোমার জন্য তোমার বাবা অসহায় ,তোমার ভাই অসহায় ,তোমার স্বামী অসহায় ।আর তুমি ?নিজের কাছে নিজে প্রশ্ন করো ?কেন তুমি তোমার পরিবার ,সমাজে আর রাষ্ট্রে অসহায় এক প্রতীক ? আরও সাহসী ।আরও বিচক্ষণ । আরও অনেক অনেক চিন্তা কে জাগ্রত কর । গোপন বলে আর কিছু রইলো না । লজ্জা বলে আর কিছু রইলো না । কেউ কি একবার ভেবে দেখেছে ওই ছেলেটার কথা যার সামনে রিকশা থেকে নামিয়ে মেয়ে টাকে নির্যাতন করা হয়েছে ।

আমার বাবা,ভাই, স্বামী আর আমাদের সমাজ,দেশ রাষ্ট্র ও কতো অসহায় কিছু বিকৃত মানসিকতার মানুষের কাছে । আমি টি এস সি এর ভিডিও ফুটেজ গুলো দেখছি আর চোখের পানি সামলে রাখতে পারছি না । বাংলাদেশের অধিকাংশ মেয়ে কোন না কোন ভাবে হয়রানি হয় । ছেলেরাও হয় তবে প্রসঙ্গটা থাকে অন্য রকম । একটা মিশ্র সমাজে জন্ম নিলে কি আতঙ্কের আর নিরাপত্তাহীনতার মধ্যে বড় হতে হয় তা আমি মর্মে মর্মে উপলব্ধি করে বড় হয়েছি । কেন বাবা শাসন করবে না ? কেন ভাই শাসন করবে না ? কেন স্বামী শাসন করবে না ? কেউ কি চায় তার ভালবাসা আর লজ্জা নিয়ে এই ভাবে শিয়াল কুকুর উল্লাস করে । শুধু কি পহেলা বৈশাখ ? যে কোন অনুষ্ঠান । রাস্তা ঘাট ,অফিস আদালত সব যায়গায় একটা করে হলেও বিকৃত মানুষ আছে ।

মেয়ে তোমার জন্ম এক ছোটলোক অশিক্ষিত সমাজে । তুমি নিঃশ্বাস নাও বিসাক্ত বাতাস থেকে । তুমি স্বপ্ন দেখো মিথ্যা অন্ধকার পৃথিবীর । তুমি যখন ঘরে নিজেকে লুকিয়ে রাখবে তখন তুমি পৃথিবী দেখবে না । এক জীবন পার হয়ে যাওয়ার পর দেখবে তুমি নিজের ছিলে না । এ পৃথিবী তোমাকে অবহেলা করবে । তুমি না পারবে নিজেকে সাহায্য করতে না পারবে তোমার চারপাশের পৃথিবীকে ।মেয়ে তুমি যখন কিছু পাল্টাতে চাইবে যখন নিজের কিংবা সমাজের কিছু ভুল ধারণা তখন সবাই তোমাকে অনেক রকম কুৎসিত শব্দ সহ্য করতে হবে । পুরুষ কে দোষ দিও না । জানো তো কতো পুরুষ কতো রকমের নীরব যন্ত্রণা ভোগ করছে?

একবার ভেবে দেখ তো ওই পুরুষটার কথা যার সামনে মা,বোন ,ভাবি , বউ ,হতে পারে বান্ধবি বা প্রেমিকা নির্যাতিত হয় । কেউ কি ভাবে ওই পুরুষটার কথা একান্ত দুঃখ নিয়ে বেঁচে থাকার কথা । এখন নারী কিংবা পুরুষ কে আলাদা করো না । তুমি যখন ভাল কিছু করতে যাবে কখনও কখনও তোমার মতো কোন মেয়ে নামক অবুঝ হীনমন তোমার নামে ছড়িয়ে দিবে অনেক রকম কিছু যা কল্পনা ছাড়া । যখন তুমি এগিয়ে যাবে তখন কেউ কেউ তোমাকে মেনে নিতে চাইবে না । আজ যে নীরবে অশ্রু ঝরাচ্ছো কেউ এর মূল্য বুঝবে না । তুমি ও কেমন করে নীরবে ভয়ংকর শাস্তি দিতে হয় তোমার মগজকে আরও যোগ্য করো । নিজেকে ছড়িয়ে দাও সারা পৃথিবী ।

এই সমাজ এ অনেক বেশি নোংরা জীবন চর্চা চলছে ।নারী কিংবা পুরুষ নির্যাতন নয় । এই সমাজ কিছু ভণ্ড বিকৃত মগজের দখলে । আমাদের জীবন চর্চা আর জীবন বোধ সুন্দর না । শুভ না । চাই কঠিন শাস্তি । চাই কঠিন আইন । এই অপরাধ প্রবণ মানুষগুলোকে শায়েস্তা করতে হলে যদি মানুষের ভিতর মানুষ থাকে তারা অবশ্যই এগিয়ে আসবে । যতদিন না আমি ,তুমি আমরা এক হবো ততদিন ওরা এই সমাজ এই দেশ নর্দমায় পরিণত করবে ।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য