Home / খাবার ও রেসিপি / স্বাদ বদলাতে খুব সহজেই রেঁধে ফেলুন ‘সরিষার তেলে ভুনা মুরগি’

স্বাদ বদলাতে খুব সহজেই রেঁধে ফেলুন ‘সরিষার তেলে ভুনা মুরগি’

chicken1

সকলেই খাবার টেবিলে একটু ভিন্ন স্বাদ খোঁজেন। বিশেষ করে এই গরমে যখন মুখে কোনো খাবারই তেমন ভালো লাগে না তখন একটু ভিন্ন স্বাদের খাবার খেলেই খাবারে তৃপ্তি আসে। কিন্তু কি দিয়ে ভিন্ন স্বাদের খাবার তৈরি করবেন? খুব সাধারণ ও চেনা মুরগির মাংস দিয়েই ঝটপট রেঁধে ফেলা যায় একেবারে ভিন্ন স্বাদের একটি খাবার। খুব বেশি কিছুর প্রয়োজন নেই। ঘরে যদি সরিষা ও সরিষার তেল থাকে তাহলে স্বাদ বদলাতে খুব সহজেই রেঁধে ফেলতে পারেন ‘সরিষার তেলে ভুনা মুরগি’।
উপকরণঃ

– ১ টি মুরগি
– ৩/৪ টি পেঁয়াজ কুচি
– ১ চা চামচ আদা বাটা
– ১ চা চামচ রসুন বাটা
– ৪/৫ টি কাঁচা মরিচ ফালি
– ১ চা চামচ হলুদগুঁড়ো
– ১ চা চামচ মরিচগুঁড়ো
– ৩/৪ টি এলাচ
– ৩/৪ টি লবঙ্গ
– ২ খণ্ড দারুচিনি
– ৩ টেবিল চামচ সরিষা বাটা
– ৩ চা চামচ সরিষার তেল
– পানি পরিমান মতো
পদ্ধতিঃ

– প্রথমে মুরগির মাংস ভালো করে কেটে ধুয়ে একটি পাত্রে পানি ঝড়িয়ে রাখুন। এরপর এতে সব গুঁড়ো ও বাটা মশলার অর্ধেকটা করে দিয়ে ভালো করে মিশিয়ে মেরিনেট করে রাখুন ২০-২৫ মিনিট।
– একটি প্যানে তেল গরম করে নিয়ে এতে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে নরম করতে থাকুন। পেঁয়াজ কুচি নরম হয়ে এলে সব গুঁড়ো ও বাটা মশলার বাকি অর্ধেকটা দিয়ে ভালো করে নেড়ে খুব সামান্য পানি দিয়ে মশলা কষাতে থাকুন।
– মশলা কষে এলে এতে মেরিনেটসহ মুরগি দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবং মাংস কষাতে থাকুন। মাংস খানিকক্ষণ কষিয়ে নিয়ে এতে অল্প করে পানি দিন মাংস সেদ্ধ হওয়ার জন্য।
– মাংস সেদ্ধ হয়ে ঝোল শুকিয়ে ভুনা ভুনা হয়ে এলে উপরে ধনে পাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন। ব্যস, এবার খাবার টেবিলে পরিবেশন করুন ভিন্ন স্বাদের ‘সরিষার তেলে ভুনা মুরগি’।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য