Home / সমস্যা ও পরামর্শ / যে ৭টি অভ্যাসের কারণে চুল পড়ার সমস্যায় ভুগছেন আপনি

যে ৭টি অভ্যাসের কারণে চুল পড়ার সমস্যায় ভুগছেন আপনি

17525_1

অনেকেরই অভিযোগ, ‘অতিরিক্ত চুল পড়ছে’। চুল পড়ার পেছনে অনেকেই বিরূপ আবহাওয়াকে দায়ী করে থাকেন। অতিরিক্ত রোদ ও ধুলোবালির কারণে অনেক বেশি চুল পড়ার সমস্যা হচ্ছে বলে ধারনা অনেকেরই। কিন্তু মূল সমস্যা হচ্ছে আপনারই ভুলে। আপনার কিছু বাজে অভ্যাসের কারণে অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগছেন আপনি। কারণ এই বাজে অভ্যাসগুলো চুলের ফলিকল একেবারেই নষ্ট করে দিচ্ছে। জানতে চান কি সেই বাজে অভ্যাসগুলো? চলুন জেনে নেয়া যাক।

১) গরম পানি মাথায় ব্যবহার করা বা ষ্টীম বাথ নেয়ার কারণে চুল পড়ছে আপনার। কারণ মাথায় গরম পানি ব্যবহার করলে চুলের ফলিকল নষ্ট হয় এবং চুল গোঁড়া থেকে নরম হয়ে ঝড়ে পড়ে।

২) স্টাইলের কারণে অতিরিক্ত স্ট্রেইটনার বা কার্লার ইত্যাদির ব্যবহারের কারণে চুল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে করেও অতিরিক্ত চুল পড়তে থাকে।

৩) ডায়েট করছেন আপনি? আপনার চুল পড়ার পেছনের কারণ আপনার অতিরিক্ত ডায়েটিং। কারণ চুল তার পর্যাপ্ত পুষ্টি পাচ্ছে না আপনার ডায়েটিংয়ের কারণে। সুতরাং ডায়েটিং করলেও প্রোটিন সঠিক পরিমাণে নিন।

৪) ভেজা চুল আঁচড়ানো এবং ঝাড়া চুল পড়ার অন্যতম প্রধান কারণ। চুল ভেজা থাকলে চুলের গোঁড়া এমনিতেই নরম থাকে। তাই ভেজা চুল আঁচড়ালে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৫) অতিরিক্ত টাইট করে চুল বাঁধার কারণেও আপনার চুল পড়ার সমস্যা হতে পারে। যখন অতিরিক্ত টাইট করে চুল বাঁধা হয় তখন চুলের গোঁড়ায় অনেক বেশি টান পড়ে যার ফলে চুলের গোঁড়া নরম হয়ে পড়ে এবং পরবর্তীতে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৬) ব্যথানাশক ঔষধ, জন্মবিরতি করন পিল ইত্যাদি ঔষধ সেবনের ফলেও পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আপনার অতিরিক্ত চুল পড়ার সমস্যা দেখা দেয়।

৭) রোদে চুল খোলা রেখে ঘোরার কারণেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। কারণ সূর্যের অতিরিক্ত অতবেগুনি রশ্মির কারণে চুলের ফলিকলের ক্ষতি হয়।

সূত্রঃ prevention.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য