মূল পাতা / কর্ম ও জীবন / প্রথম দিন নতুন কর্মস্থলে
প্রথম দিন নতুন কর্মস্থলে

প্রথম দিন নতুন কর্মস্থলে

নতুন চাকুরি, নতুন কর্মস্থল। এমন একটি সুযোগের জন্য আপনার প্রতীক্ষা অনেক দিনের। নতুন চাকুরীতে যোগ দিতে যাচ্ছেন, সম্পূর্ণ নতুন পরিবেশ, নতুন মানুষদের সাথে কাজ করতে হবে। নতুন যায়গায় একটু নার্ভাস লাগবে এটাই স্বাভাবিক। প্রথমদিন অফিসে কি করবেন, আর কি করা ঠিক হবে না, এই সম্পর্কে জেনে নিন বিশেষজ্ঞদের কিছু পরামর্শ:
১. সময়নিষ্ঠা: প্রথমদিন অফিসে কোন ভাবেই যেন পৌঁছাতে দেরি না হয়, সেদিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে হাতে সময় নিয়ে একটু আগেই বাসা থেকে বের হতে হবে। এজন্য আগের রাতে ভাল একটা ঘুম দিলে বেশ কাজে লাগবে। তাহলে শারীরিক ও মানসিকভাবে আপনি থাকবেন ফুরফুরে এবং সকালে সময়মতো ঘুম থেকে উঠতে পারবেন, আর সময়মতো ঘুম থেকে উঠতে পারলে সময়মতো অফিসেও পৌঁছাতে পারবেন।
২. হাসিখুসি থাকা: নতুন কর্মস্থলে নতুন সহকর্মীদের সঙ্গে খুশিমনে কথা বলুন, শুভেচ্ছা বিনিময় করুন। সহকর্মীদের সম্পর্কে আগ্রহ দেখান। কথা বলুন, প্রশ্ন করুন, জানার চেষ্টা করুন। তবে তা যেন কারো বিরক্তির কারণ না হয়ে ওঠে। এতে তাঁদের আস্থা অর্জন করা সহজে হবে। অফিসের প্রথম দিনে হয়তো আপনাকে তেমন কোনো কাজ দেওয়া হবে না। কিন্তু মনে রাখতে হবে এটি কর্মস্থল। নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নেবার চেষ্টা করতে হবে।
৩. বেশি বন্ধুত্ব নয়: নতুন কর্মস্থলে প্রথমদিনে অনেকেই এই ধরনের ভুল করে থাকেন। কারও প্রতি অতিরিক্ত বন্ধুভাবাপন্ন মনোভাব এড়িয়ে চলুন। নতুন সহকর্মীদের সম্পর্কে আপনার কিছুই জানা নেই। তাই কারও সম্পর্কে চট করে কোনো সিদ্ধান্ত নেওয়া উচিৎ নয়। যতটা সম্ভব আচরণ স্বাভাবিক রাখতে হবে এবং স্বাভাবিক কথাবার্তা বলা উচিৎ।
৪. নিজেকে সংযত রাখতে হবে: অফিসের প্রথম দিন, সহকমীদের সাথে প্রথম দেখা। সবার সাথে একটু দূরত্ব রেখেই বন্ধুসুলভ আচরন করা উচিৎ। কোন ব্যাপারে অতিরিক্ত উৎসাহ দেখানো উচিৎ নয়। আপনার নতুন সহকর্মীরা আপনাকে যতই আমন্ত্রণ করুক না কেন, যতই প্রলুব্ধ করার চেষ্টা হোক না কেন, প্রথম দিন’টিতে মধ্যাহ্নভোজে কিংবা কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কোনো সহকর্মীর সঙ্গে খেতে যাওয়া উচিৎ হবে না।
৫. আস্থা রাখুন নিজের উপর: সম্পূর্ণ নতুন একটি পরিবেশে প্রথম দিন একটু নার্ভাস লাগা স্বাভাবিক। কোন অবস্থাতেই বিচলিত হবেন না, কারন এখর আপনি আর কোনো চাকরির জন্য সাক্ষাৎকার দিতে যাচ্ছেন না। বরং আপনি আপনার যোগ্যতা বলেই এখানে নিয়োগ পেয়েছেন। আপনার কর্মদক্ষতা দিয়ে প্রতিষ্ঠানটিকে এবং আপনার নিয়োগকর্তাকে বুঝিয়ে দিন যে, তারা সঠিক মানুষকে নিয়োগ দিয়েছেন।
৬. পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিন: খুব বেশী প্রত্যাশা করবেন না। প্রথমদিন অফিসে ভাল নাও লাগতে পারে, কিন্তু হতাশ হবেন না। নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করুন। মনে রাখতে হবে, চাকুরি কখনই আপনার সাথে আপোষ করবে না। আপনাকে চকুরির সাথে আপোষ করতে হবে।

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

পছন্দের আরেকটি লেখা

শখের দুনিয়া অন্যরকম বিচিত্র

মানুষ শখ পূরণ করতে অনেক কিছু করতে পারেন। শখ এমন একটি জিনিস যা যেকোনো বয়সী …