Home / কর্ম ও জীবন / ব্যর্থতা এবং হতাশা ভুলে সামনে এগিয়ে যাওয়ার একটি মন্ত্র

ব্যর্থতা এবং হতাশা ভুলে সামনে এগিয়ে যাওয়ার একটি মন্ত্র

একদিন এক কৃষকের গাধা একটা গর্তে পড়ে গেল। প্রানীটি কয়েক ঘণ্টা ধরে চিৎকার করতে লাগল এবং তাঁর মালিকও চিন্তা করল তাকে কি করা যায়। অবশেষে তিনি সিদ্ধান্ত নিলেন গাধাটির অনেক বয়স হয়েছে, তাই এটা মোটেই খারাপ হবে না যদি তাকে মাটি দিয়ে সম্পূর্ণ ঢেকে মেরে ফেলা হয়।

তিনি তার প্রতিবেশীদের আমন্ত্রণ জানালো তাকে সাহায্য করার জন্য। তারা সবাই একটি করে বেলচা নিল এবং ওই গর্তে মাটি ফেলতে লাগলো। গাধাটি বুঝল যে তাকে মাটি চাপা দিয়ে ভয়ঙ্করভাবে মেরে ফেলা হচ্ছে, তখন গাধাটি আরও বেশী চিৎকার করতে লাগলো।

গর্তে কিছু মাটি ফেলার পর, কৃষক গর্তের ভিতরে তাকলো, তিনি বিস্মিত হয়ে গেলেন গর্তের দিকে তাকিয়ে। গর্তে যত বার বেলচা থেকে মাটি পড়তে লাগলো, গাধাটা তার দেহ থেকে সেই মাটি গুলো ঝেড়ে ফেলে ঐ মাটির উপরেই তার পা গুলো রাখতে লাগলো। কৃষকের প্রতিবেশীরা অবিরাম ভাবে বেলচা দিয়ে মাটি ফেলতে লাগলো এবং গাধাটি একইভাবে তার দেহ থেকে মাটি গুলো ঝেড়ে ঐ মাটির উপরই তার পা গুলো রাখতে লাগলো। একসময় দেখা গেল গাধাটা ঠিক গর্তের উপরে উঠে আসল এবং তার জীবনটা ফিরে পেল।

শিক্ষাঃ এই গাধাটার মতোই প্রতিনিয়ত ময়লা এসে আমাদের জীবনে পড়ছে। জীবনকে যদি সুন্দর করতে চান, নিজেকে ভাল অবস্থানে নিয়ে আসতে চান, তবে ঐ ময়লা গুলো জীবন থেকে ঝেড়ে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রতি মনোযোগ দিন। জীবনের প্রতিটি সমস্যা, ব্যর্থতা, কিংবা ক্ষতি, সবই এক একটি মাটি ভরা বেলচার মতো, আমরা সমস্যার চাপে হারিয়ে যেতে পারি, হতাশ হতে পারি যদি না সেগুলো ঠেলে ফেলে তার উপর দাঁড়াতে না পারি।

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

8 comments

  1. জীবনের প্রতিটি সমস্যা, ব্যর্থতা, কিংবা ক্ষতি এক একটা ময়লার মত। আমাদের এই ময়লা গুলো টেলে ফেলে সামনে দিকে এগিয়ে চলতে হবে।

  2. প্রতিটি মানুষের জীবনে সফলতা ব্যর্থতা পাশাপাশি চলে । সফলতা অর্জণ করতে হলে ব্যর্থতা আসবেই । তাই হতাশ না হয়ে ব্যর্থতাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে।

  3. আমাদের শিক্ষা নেয়া উচিত সামনের দিকে এগিয়ে চলার।

  4. সকল প্রকার সংশয় ও অনিশ্চয়তাকে পিছনে ফেলে সাফ্যলের উচ্চ শিখরে পৌছতে হবে।

  5. জীবনকে সুন্দর ও ভাল অবস্থানে নিয়ে যেতে চাইলে,যতই বাধা আসুক তা মোকাবেলা করতে হবে ।

  6. আসলে এখন গাদা আর মানুষের ভিতর অনেক পরাক. গাদা কষ্টকরে পেতে চায আর মানুষ কষ্ট ছাড়া. আসলে এখান থেকে শিক্ষা পেতে পারি আমরা.

  7. জীবনে সফলতা পেতে হলে আত্মবিশ্বাস থাকা জরুরি,

  8. গাদাই বাচার জন্য বুদ্ধিটা কাজে লাগিয়েছে, আর মানুষ হলে মাটির নিচে চাপা পড়তো.